তোমাকে ভালোবাসার পর—
জেনেছি মুদ্রাই ঈশ্বর!


(রচনা : ২০২০ ইং)


কবিতা আসরে মাঝে মধ্যেই গুপ্তধন খুঁজে পাওয়া যায়। এই যেমন আজ খুঁজে পেলাম হঠাৎ একটি আকবরী মুদ্রা। দুই লাইনের কবিতা কিন্তু কি ভীষণ তার বাস্তবিক আঘাত! মুখে মুখে বলবার মতো, যে মুহূর্তে "অর্থ" অর্থাৎ টাকা পয়সা হয়ে ওঠে জীবনে নানা পরাজয়ের কারণ, তেমন মুহূর্তে দীর্ঘশ্বাসের সাথে উচ্চারণ করার মতো সমৃদ্ধ দুটি কবিতার বাক্য। আমাদের কবিতা আসরে এবং অনত্র অলক্ষ্যে ছড়িয়ে আছে এমন বহু রত্ন। আর না জানি কত কবিদের এমন কবিতা, জীবনানন্দের ট্রাঙ্কের মতো নিভৃতেই হারিয়ে আছে, হারিয়ে গেছে। অজানাই থেকে গেলো পৃথিবীর। অথচ আমরা অনেকে আগাছার মতো কবিতা লিখেও এমনরকম সৃষ্টির অযোগ্যই থেকে যাই, খুঁজে পাওয়া যাবে না আমাদের অনেকেরই অগণিত কবিতা থেকে মনে রাখবার মতো দুটি লাইনও।


বরিশাল নিবাসী মাহদী মল্লিক সরকারি ব্রজমোহন কলেজে (সম্মান) বাংলা বিভাগে অধ্যয়নরত । কবিতা আসরে আছেন ১ বছর ৭ মাস, এখানে প্রকাশ করেছেন এ আলোচনা পর্যন্ত মাত্র ১৬টি কবিতা। কবি অনেকগুলো কাব্যগ্রন্থের সম্পাদক এবং নিজের একটি কবিতার বই প্রকাশিত হয়েছে ২০২১ সালে আর আরেকটি প্রকাশিতব্য অবস্থায় আছে। কাজ করেছেন বেশ কিছু সাহিত্য পত্রিকার সাথেও ।


স্বল্প লিখে যদি মনন আলোড়িত করে দেয়া কবিতা লেখা যায়, তবে স্বল্পেই কবিতা জগত সন্তুষ্ট। বাংলা সাহিত্য সমালোচক, বিশিষ্ট চিন্তাবিদ আবু সয়ীদ আইয়ুব কবিদের বেশি কবিতা লেখার বিষয়ে সাবধান করতেন এবং বেশি লিখলে কবিদের লেখা যে একঘেয়ে হয়ে ওঠে তার উদাহরণ হিসেবে ঈঙ্গিত করেছিলেন বাংলা কবিতা জগতের শুদ্ধতম কবিটির দিকেই।


পয়সা ছাড়া পৃথিবী অচল। অর্থ ছাড়া পৃথিবী ঘোরে না। এ কথা কেউ অস্বীকার করে না। অর্থকড়ি ছাড়া পৃথিবীতে সম্পর্ক টিকিয়ে রাখাও দায়। টাকা পয়সা না থাকলে সংসারে সারাক্ষণ বইতে থাকে অশান্তি আর অভিযোগের ঝড়। প্রেমের ক্ষেত্রেও তাই। যুবক যুবতী, নর-নারীর চলমান প্রেমের মাঝে অর্থ বা ভবিষ্যতে অর্থ উপার্জনের নিশ্চয়তা প্রেম টিকে থাকবার প্রধান চাবিকাঠি । আবার আমরা জানি, প্রচুর অর্থ-সম্পত্তির মালিক হয়েও ভালোবাসার অভাবে ভেঙে যায় বহু সংসার। সেটি পরবর্তী বিষয় তবে প্রেমের প্রারম্ভে অর্থকড়ির নিশ্চয়তা দৃঢ় বন্ধন সৃষ্টিতে খুব কাজ করে। নতুবা অনিশ্চয়তার দোলায় প্রায়ই কপোত কপোতি উড়াল দেয় ভিন্ন আকাশে। প্রেমে পড়ার পর প্রেমিকের পকেটে সামান্য রিকশা ভাড়া মেটানোর, চিনেবাদাম, ফুচকা বা ফুল কিনবার মতো অর্থের যোগান থাকতে হয়। এটি একটি প্রাথমিক শর্ত, বাস্তব জীবনে।


দুই লাইনের এই সুন্দর কবিতায়, কাব্যিক ব্যঞ্জনা সৃষ্টির জন্যই কবিটি ভালোবাসা বা প্রেমকে প্রধান করেছেন বা তার কবি অনুভবে এভাবেই ধরা দিয়েছে। এবং তার সাথে অর্থের সংঘাতটিকে দারুণ অভিঘাতে ফুটিয়েছেন, বলেছেন কবিত্ব ও কাব্যিক দক্ষতায়, "মুদ্রাই ঈশ্বর"। ফলে, কবি করে তুলেছেন কবিতাটিকে জীবন বাস্তব অথচ অনন্য কাব্যিক। অসত্য কিছু বলেননি। আমাদের ভুবন অর্থ ছাড়া নিরর্থক, থাকে না সম্মান, থাকে না প্রেম ভালোবাসা। অর্থহীনের প্রতি সমাজের তুচ্ছতা খুবই নির্মম।


বিখ্যাত কবিতা, সমৃদ্ধ কবিতা, জনপ্রিয় কালজয়ী কবিতা কবিদের দ্বারা কিভাবে সৃৃষ্টি হয়ে যায় সে রহস্য কেউ জানে না। একদিন হঠাৎই হয়ে যায় আর কবিতার জগতের অধিবাসীরা তুলে রাখে তা ভালোবাসায় তাদের হৃদয়ে, তাদের কন্ঠে। দুই লাইনের একটি অনন্য কবিতা সৃষ্টির করার জন্য কবির প্রতি থাকলো আন্তরিক অভিনন্দন।


তোমাকে ভালোবাসার পর—
জেনেছি মুদ্রাই ঈশ্বর!


চমৎকার! কবিসহ সবাইকে ধন্যবাদ।


(৩১.০৩.২০২৩)