দুঃশাসনের পুত্তলিকা নর্দমাতে নামা
দুঃশাসনের মুখটি ধরে ঘষে দেরে ঝামা
দুঃশাসনের পাঙ্খা কেটে উড়ন ঘুরন থামা
টানরে ছিঁড়ে দুঃশাসনের ধূর্ত রঙিন জামা


দুঃশাসনের দুই গালেতে মাররে কষে চাপড়
দুঃশাসনের গদি ছিঁড়ে ভাসা নদীর ওপর
দুঃশাসনের দানব দেহে ছুঁড়রে মারণ পাথর
দুঃশাসনের দু'হাত বেঁধে ঢোকা গরাদ ভেতর


দুঃশাসনের দুষ্ট বুলি কাটরে কুচি কুচি
দুঃশাসনের করাল আঁধার অায়রে সবাই ঘুচি
দুঃশাসনের রাজ্য জুড়ে দ্রোহ গর্জে ভরা
দুঃশাসনের দৈত্যটারে বানা ঘাটের মড়া


চলরে সাজাই নতুন করে সুশাসনের থালা
চলরে সবাই গলায় পড়ি সুশাসনের মালা।


(০৮.০১.২০২১)


ধরন: চতুর্দশপদী
ছন্দঃ স্বরবৃত্ত
মাত্রাঃ ১৪ মাত্রা (৮+৬)


(প্রিয় কবি শহীদ উদ্দীন আহমেদ কে উৎসর্গ। আসরের জনপ্রিয় কবি, শ্রদ্ধেয় কবি। কেন জানি মনে হয়, কবি'র মনটা খুব নরম, প্রেমপূর্ণ, যথার্থ ক্ষোভ আছে দেশের অবক্ষয় নিয়ে, কিন্তু বিদ্বেষ, রূঢ়তা নেই কবি'র হৃদয়ে। কবিতা আসরে আমি এসে কবিকে পেলাম, কবি'র প্রোফাইলে যখন পাসপোর্ট সাইজের ছবি ছিল। আমার মতে, সে কবি আর এখনকার ছাদের বাগানে দাঁড়ানো কবি, এ দু'য়ের মধ্যে দারুণ এক পার্থক্য সূচিত হয়েছে। এই ছাদের বাগানের ছবিটির কবি যেন, নতুন কবিত্ব আলোয় উদ্ভাসিত। এই ছবিটির পর থেকেই, কবি এক অনন্য উচ্চতার স্পর্শ করছেন তার কবিত্ব শক্তি দিয়ে, মাঝে মধ্যেই-নিয়মিত, দারুন মুগ্ধ করছেন, চমকে দিচ্ছেন তার কাব্যশৈলিতে। আরেকটি ব্যাপার লক্ষণীয়, কবি একই ধারায় মন্তব্য করেন, মনে হতে পারে অন্যরকম, কিন্তু এখন আমি জানি তা নয়, তিনি সবার কবিতা মন দিয়ে পড়েন, বোঝা যায় তখনই, হঠাৎ যখন তিনি মতামত প্রদান করেন। একই আঙ্গিকে মন্তব্য দেয়া, এটাও তার সুন্দর নির্বিরোধী হৃদয় আর সহ্য শক্তির নিদর্শন। কবি আপনাকে ব্যথিত করেছি হয়তো অজান্তে, তার জন্য মার্জনা। তবে আমি কবি'র পাশেও দাঁড়িয়েছি এবং ভালোবাসা, শ্রদ্ধায় থাকবো যতদিন আছি কবিতা আসরে। প্রিয় কবি, আশা করি, চতুর্দশপদী দুর্বল প্রয়াসটি আপনার হৃদয়-গ্রাহ্য করে বিদ্রোহ কথনে সৃষ্টি করেছি এবং ভালোবাসা, শ্রদ্ধায় আপনাকে উৎসর্গ করলাম। প্রিয় কবি, আপনার দীর্ঘ সুখী সুন্দর জীবনের জন্য অফুরান দোয়া, শুভকামনা রইলো।)