সনেট লিখি না তাই কেউ কেউ ভাবে,
সনেটে অপটু আমি খুব ভীত থাকি ;
এসকল বাখোয়াজ কবে থেমে যাবে,
না জেনে গুনাহ্ করে গীবতের পাখি;


সনেট লিখি না কেনো? মোহ এতে নাই,
যদি চাই লেখা যায় জানা আছে রীতি ;
যে সনেটে কবিতার প্রবাহ না পাই,
খটোমটো লাগে খুব থামা থামা গতি;

নব পোনা এসে ভাবে তিনি রুই বাহ্ !
খুঁজে শেখাে, নিবেদিত পারভেজ শেখ,
ফিরোজ হোসেন আর শাহেরুল শাহ্,
আমির, শহীদ, ভরা সনেটের ঠেক ;


সনেটের শিশুদের জানা প্রয়োজন,
বেঠিক সনেটে তুমি মহা অভাজন ।


(১৬.০৪.২০২২)


ধরন: চতুর্দশপদী (সনেট)
গঠনঃ শেক্সপিয়ারিয়ান ফর্ম
ছন্দঃ অক্ষরবৃত্ত
মাত্রাঃ ১৪ মাত্রা (৮+৬)
অন্তমিলঃ কখকখ : গঘগঘ: ঙচঙচ : ছছ


(শুধু অক্ষরবৃত্ত ১৪ মাত্রা নয়, ১৪ অক্ষরও বটে (আমার এই সনেট যুক্তাক্ষর বিহীন), অনেকের মতে সনেটের জন্য যা আরো রীতিশুদ্ধ । এবার ভাবুন, যুক্তাক্ষরসহ ১৪ অক্ষর ও মাত্রা সমান রাখা কতটা কঠিন? তবে কথা আছে, লক্ষ্য করুন "পারভেজ", এটা অক্ষরবৃত্তে গুটিয়ে যাওয়া শব্দ, অর্থাৎ "পার্ভেজ" - ৩ মাত্রা হয়ে পড়ে। তাহলে তো মাত্রা ঠিক থাকে না, বিপদ! এখন, আমি যদি একটি অক্ষর যোগ করে মাত্রা ঠিক করি, তবে এই পঙক্তিতে ১৫ অক্ষর হয়ে যায়! তাহলে? সেক্ষেত্রে, আমি সম্মানিত কবি মুহাম্মদ মনিরুজ্জামান এর থেকে জানা ব্যতিক্রম নিয়মটি অনুসরণ করলাম। অক্ষরবৃত্ত কবিতায় যদি গুটিয়ে যাওয়া শব্দের প্রতিটি অক্ষরকে পূর্ণ মূল্য দিয়ে মাত্রা গণনা করা হয়, এবং পুরো কবিতায় একই নিয়ম প্রতিফলিত হয়, তবে তেমন প্রয়োগ শুদ্ধ। অর্থাৎ পারভেজ (৪) ধরবো, পার্ভেজ (৩) ধরবো না। এবার বুঝুন, সনেট লিখতে গেলে কত বিপদ। আর বিভিন্ন রীতির সনেটে মেজাজ বদলের কথা নাই বা বললাম!! সুতরাং, অতি অল্প জ্ঞানে সনেট লেখা সহজ নয় মোটেও।)


(তৃতীয় স্তবকে যাতে কোনো বোঝার ভুল না থাকে, তাই বলে দিচ্ছি, কবি পারভেজ শেখ, কবি ফিরোজ হোসেন, কবি শাহেরুল ইসলাম শাহ্, বহু আগে থেকেই সনেটে গভীর চর্চা করছেন এবং তারা আমার চোখে অভিজ্ঞ, এরপরে, কবিবন্ধু আমির হোসেন এবং কবি শহীদ উদ্দীন আহমেদ প্রায়সই সনেট নিবেদন করছেন। তবে এঁদের আগেও আমি নিশ্চিত, কবিতা আসরে নিশ্চয়ই আরো সমৃদ্ধ ও নিবিড় সনেট রচনাকারীরা ছিলেন।)