২০২০ সালের মার্চ থেকে পুরো বছরটাই মূলত করোনাকাল বলে ধর্তব্য। ২০২১ সালেও লকডাউন হয়েছিল, আজও আমরা করোনার মাঝেই বসবাস করছি কিন্তু ২০২০ সালের সেই বন্দীত্ব, সেই ভয়াবহ পরিস্থিতি পৃথিবীর কেউ ভুলবে না। করোনাকালে বন্দী সব কবিরা লিখেছিলেন "নক্ষত্রলোকের মতো দ্যুতিময় রাশি রাশি কবিতা, কলমের নিবে, কম্পিউটার কি-স্ট্রোকে উঠে এসেছিল শব্দ শুধু করোনা, হয়তো কবি লিখছেন অন্য কোনো বিষয়ে, তবুও ঝট করে অজান্তে হানা দিয়েছিল করোনা।" করোনাকে বিভিন্ন অনুভব, অনুভূতি, বোধ-জ্ঞান- উপলব্ধিতে রেখে কবিরা করোনাকে তাদের কবিতার বিষয় করেছিলেন প্রচুর। সে সময়ে রচিত একটি কবিতার সাথে আজ আমি আপনাদের পরিচয় করিয়ে দেবো।


হয়তো অনেকেই কবিতাটির সাথে পরিচিত। তবে আমার অনুভবের মর্মমূলে প্রবল টান দেয়া, এ কবিতাটি আমি আজ খুঁজে পেয়েছি। আমার মনে হয়েছে কবিতা আসরের যারা কবিতাটি পড়েননি তাদের পড়া উচিৎ। শুধুমাত্র কবিতাটির অনন্য সমৃদ্ধ অভিঘাতটি উপলব্ধি করার জন্য। কবিতাটি খুঁজে পেলাম, যখন হঠাৎ ইচ্ছে হলো আমাদের দেশের খ্যাতিমান সাংষ্কৃতিক ব্যক্তিত্ব এবং রাজনীতিবিদ শ্রদ্ধেয় জনাব আসাদুজ্জামান নূর এর আবৃত্তি শুনতে মন চাইলো। ইউটিউবে দেখি, তিনি এই কবিতাটির অপূর্ব আবৃত্তি করেছেন। আমার বিশ্বাস আবৃত্তিটি একবার শুনলে আরো একবার শুনতে আপনার মন চাইবে। আপনার মননকে, অনুধাবনের এক উচ্চতর মাত্রায় প্রবল আলোড়িত করবে কবিতাটি। জনাব আসাদুজ্জামান নূর এর আবৃত্তিটি কবিতাটিকে আরো বহুমাত্রায় শিল্পিত করে তুলেছে।


কবির নাম "মিনার বসুনিয়া" এবং কবিতার নাম "ঈশ্বর হোক সবার"। কবিতাটি কবি লিখেছেন ২০২০ এর এপ্রিল মাসে। সেই সময় করোনা নিয়ে সারা বিশ্বের কবিদের কবিতা বিষয়ক এক আর্টিকেলে এই কবি ও তার কবিতার কথাও দ্য ডেইলি স্টার লিখেছিল এভাবে, "বাংলাদেশের কবিরাও কম করছেন না। মিনার বসুনিয়া তেমন সুপরিচিত নন কিন্তু তার দৃঢ় কণ্ঠের কবিতার একটি অসাধারণ কবিতা, "ঈশ্বর হোক সবার", যা সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় হয়ে উঠেছে, ব্যাপক পাঠকদের কাছ থেকে মনোযোগ পেয়েছে এবং অসংখ্য মন্তব্য ও প্রশংসা লাভ করেছে।"


দৈনিক পূর্বকোণ এর সম্পাদক লিখেছিলেন, "মিনার বসুনিয়ার লিখা কবিতাটি চলমান করোনাসংকটের সময়ে খুবই তাৎপর্য ও সঙ্গতিপূর্ণ। কবিতার প্রতিটি শব্দে মানুষ ছাড়া জগতের প্রাণীকূলের এক ধরণের আর্তনাদই যেনো ফুটে উঠেছে। ধর্মে বিশ্বাসীরা বলছেন, পৃথিবীতে যে অনাচার, অন্যায়-অবিচার সহ্যের সীমা ছাড়িয়ে গেছে, সেই দোষেই আজকের পরিণতি। আবার কারো মতে, করোনাভাইরাস নামক এই অদৃশ্য শত্রুর আবির্ভাব হয়েছে প্রকৃতির প্রতিশোধ নিতে। কোনটি সত্যি, সৃষ্টিকর্তাই জানেন। মানুষ হিসেবে আমাদের দায় আর দায়িত্বের অংশটুকু অনুধাবন করার তাগিদ থেকেই আলোচ্য অসাধারণ কবিতাটি ছাপানো হল। কবিতার ভিডিওগ্রাফিতে আবৃত্তি, সুর ও ব্যবহৃত প্রতিটি চিত্র সবার মনে দাগ কাটবে।" কবিতাটি এবং কবিতাটির আবৃত্তি লিংকটি দেয়া হলোঃ  


ঈশ্বর হোক সবার
- মিনার বসুনিয়া


তিনি তো তোমাদের একার ঈশ্বর নন
তিনি হয়তো ডলফিনের আবেদন মঞ্জুর করেছেন
তিনি হয়তো সাগরের মোনাজাত কবুল করেছেন
তিনি হয়তো বনের প্রার্থনা মন দিয়ে শুনেছেন
তিনি হয়তো পাহাড়ের দাবিগুলো যৌক্তিক ভেবেছেন
তারাও হয়তো টিকে থাকার জন্য দু’হাত বাড়িয়েছিল!
হয়তো তারাও বাঁচতে চেয়ে কেঁদেছিলো রাতের পর রাত
নইলে আজ আকাশ কেন হবে এতো নীল!
নইলে পাখিরা কেন আজ মুখরিত হবে দূরন্ত কোলাহলে
তিনি তো মানুষের একার ঈশ্বর নন
আর পৃথিবীও নয় তোমাদের একার।


******


ধন্যবাদ সবাইকে।