ঋতিদীপ্ত শ্যামল

ঋতিদীপ্ত শ্যামল
জন্ম তারিখ ১০ মে ১৯৯৭
জন্মস্থান মাদারীপুর , বাংলাদেশ
বর্তমান নিবাস ঢাকা , বাংলাদেশ
পেশা সাহিত্যচর্চা
শিক্ষাগত যোগ্যতা MA (বাংলা)
সামাজিক মাধ্যম Facebook  

কবি ঋতি শ্যামল ১০ই মে ১৯৯৭ সালে মাদারীপুর জেলার চলবল গ্রামে জন্মগ্রহণ করেন। যখন তিনি নবম শ্রেণিতে পড়তেন, প্রখ্যাত কবি দুলাল সরকার (জসীমউদ্দিন পদকপ্রাপ্ত) বলেছিলেন, 'ছেলেটি বড় হয়ে নিশ্চয়ই চারণ কবি হবে।' কবি একটি খড়ের চালাঘরেই তার শৈশব ও কৈশোর পার করেছেন। পিতা সতীশচন্দ্র সরকার ও মাতা শ্রীমতি কাঞ্চন দেবী দুজনেই সকলের কাছে সহজ মানুষ। মানুষের অস্তিত্ব আর সমৃদ্ধির চেতনা উন্মোচনে তিনি প্রয়াসী হয়েছেন। প্রথম কাব্যগ্রন্থের নাম 'জাগৃতির কবিতা' (২০২২)। সম্প্রতি ২০২২ খ্রিস্টাব্দে ৯ই জানুয়ারি তার একাধিক কবিতা রুশ ভাষায় অনুদিত হয়: অনুবাদ করেন রহিম করিম করিমত (কিরগিজস্তান)। বাংলাদেশসহ ভারত, নেপাল, ফ্রান্স, রাশিয়া, আমেরিকা ও ইরাকের বিভিন্ন দৈনিক ও মাসিক পত্রিকায় তিনি অন্যতম সাক্ষর। ২০২২ খ্রিষ্টাব্দে, রুশ ভাষায় 'World Poetry' নামক বিশ্বনন্দিত যে-বইটিতে সারাবিশ্বের বিভিন্ন দেশের ৮৮জন গুণী কবি ও সাহিত্যিকের সাহিত্যকর্ম ও জীবনী নিয়ে প্রকাশিত হয়েছে, শ্যামল তাঁদেরই একজন।

ঋতিদীপ্ত শ্যামল ২ বছর ১১ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


Poetry RSS

এখানে ঋতিদীপ্ত শ্যামল -এর ২২৭টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
তারিখ
শিরোনাম
মন্তব্য
৩১/১২
২৮/১১
২৬/১১
১৯/১১
১২/১১
১১/১১
৮/১১
১/১১
২৮/১০
২৬/১০ ১০
১৭/১০
১৪/১০
৯/১০
৮/৯
৩/৯
২৯/৫
২৫/৫
১৭/৫
১০/৫
৬/৫
৫/৫
২২/৪ ১০
১৯/৪
৪/৪
২/৪
১/৪
২৩/৩
১৩/৩
১১/৩
২৩/২
১৩/২
১/২
১৯/১
১৪/১
১০/১
১/১
৩১/১২
২২/১২
১৯/১২
১৪/১২
১১/১২
১১/১২
৮/১২
৫/১২
৩০/১১
২৭/১১
২৫/১১
২৩/১১
২০/১১
১৪/১১

এখানে ঋতিদীপ্ত শ্যামল -এর ৬টি আলোচনামূলক লেখা পাবেন।

তারিখ
শিরোনাম
মন্তব্য
৬/৪
৩/৪
২৯/৩
২/২
১/২
১/১১

এখানে ঋতিদীপ্ত শ্যামল -এর ১টি কবিতার বই পাবেন।

জাগৃতির কবিতা জাগৃতির কবিতা

প্রকাশনী: অনন্য প্রকাশন