শহরেরা নদীক্রোড়ে চিরকাল বাঁচে
সুভদ্রার হাসি যেন অভিমন্যুসুখ
মাতৃঘুমদেহে তাই নিস্তব্ধ সন্তান
নদীমা'র রক্তরোগে অশনিসংকেত!


মায়ের অসুখে ক্লান্ত সন্তান-শরীর প্রকৃতির বিধি এই
কত বর্জ্য কত কীট আমাদের হাতে
মা তবু পাঁজরভাঙা ভালোবাসা নিয়ে
ঢেকে রাখে সন্তানের প্রাণ!


বুড়িগঙ্গা যুবতীর মতো প্রাণময়ী
মা আমার চিরঞ্জীব লাবণ্যের জ্যোতি
সারল্যের সহিষ্ণুতার জলরেণু দেখো-


নির্বোধের পরিচিতি মাতৃশ্রদ্ধাহারা!


প্রদোষ ও প্রচ্ছায়া/ শ্যামলকুমার সরকার
🇧🇩


রুগ্ন কায়া
অবশ শরীর রক্তদুষ্ট আর বদ্ধ পায়ু!
জনমদুখিনী অবলা ময়ের মতো
আধমরা কোনো এক নারী;
কান্নাচোখ আর গতর জড়ান পোকা
তবুও বুকের স্নেহল পাঁজরপার্শ্বে
ঢাকা থাকে সন্তানেরা সব!


বুড়িগঙ্গার মাতৃত্ব/ শ্যামলকুমার সরকার