ফেব্রুয়ারি! ফেব্রুয়ারি!
তোমার অশেষ বাহাদুরি,
বিশ্বজুড়ে কাছে-দূরে সবারই তা জানা,
সোনার বাংলায় এমন মাসে,
কোনো একদিন রক্তে ভাসে,
ভাষাযুদ্ধে আত্মত্যাগী তারা হলফনামা।
রফিক শফিক জব্বার আর
বরকতের নাম জানি,
তাঁদের রক্তের বিনিময়ে
পেলাম বঙ্গবাণী।


আমার মাতৃভাষা
শ্যামলকুমার সরকার


আমার মুখে রাখছি মিষ্টি
খাচ্ছি চুষে নিশিদিন,
সে আমারই বাংলা ভাষা
অন্য ভাষা মিষ্টিহীন;


জন্মের পরে প্রথম আমি
এ-ভাষাতে হাসছি,
এ ভাষাতে টিফিন খরচ
মায়ের কাছে চাচ্ছি;


মায়ের কোলে শুয়ে শুয়ে
পেতাম ভালোবাসা,
ভালোবাসায় গেঁথে আছে,
তাই তো মাতৃভাষা।