তুমি মানে-
নির্ঘুম সুনসান অন্ধকার রাত
স্বপ্নের সুবিস্তৃর্ণ চত্ত্বরে ঘুরে ফেরা
এক বিষাক্ত সাপ।
                      তুমি মানে-
                      সে সাপের এক বিষ দাত
                      মুছে দিতে পারে যা
                      জীবণের সকল হিসাব।
তুমি মানে-
বিষে ভরা পেয়ালা
মন খারাপ করা সুরে
উদাস বাজানো বেহালা।
                    তুমি মানে-
                    তবুও রক্তে লেখা দহণ স্মৃতি
                    জীবণকে আকড়ে থাকার অমর গীতি।
তুমি মানে-
ভাবনার মরুময় মাঠ
জীবণকে বুঝে নেবার
নতুন এক আর্ট।।
।। ০১/১০/১৯৯৭ ইঙ।।