আমি এক বুনো কবি
অপারগ তাই চিত্রায়ণে
সংসারের নিখুত ছবি।
               কাব্য ভুবনে যারা বৃহৎ বৃক্ষ
                নইকো আমি তাদের সদৃশ
                আমি তো কেবল গুল্ম।
ভুপৃষ্ঠ ভেদি মহাশূন্যের টানে
হয়নি কো মোর জন্ম
কাব্য বিন্যাসের নিরর্থক কোশেশে
পন্ড করি কিয়ৎ কনক লগ্ন।
              মাটির নির্যাসে
              হয়নি আমি রঞ্জিত,
              তাই কাব্য বিন্যাসের কপর্দকহীন
              ছিল যত অনুভুতি সঞ্চিত।
মহত্তর হবার তরে
পাইনি আমি
আলো বাতাসের গন্ধ।
            কাব্যের অন্বেষায়
            অন্বেষন করি তাই
           রিক্তভাড়ারে তাল,লয়,সুর-ছন্দ।
পয়দা আমি
নীরস প্রস্তর প'রে
প্রভাকর হামেশা যেথায়
আতশ বর্ষণ করে।
         দিবা-নীশি প্রয়াসী হয়
        জীবণ আ্মার কর্তনে
        রৌদ্র-বৃষ্টি আর
        ষড় রিতুর ঝড় গর্জনে।
কুসুমসম রাশি রাশি
সুবাস বিলায় যারা
তাদের ঝাকে সহচর করে
নেয়নি আমায় তারা।
           সুবাস ভরা নিশীগন্ধা
           জুই,চামেলি, হাস্নাহেনা
            ওদের মত শুরভিতে
            অতুল আমি নই।
গন্ধহারা বিবর্ণ আমি
প্রাচির গাত্রে রই।
              নাম না জানা অপরাজিতা
              ওরাই আমার সই।
আমি বনে ফোটা ফুল
চয়ন কেহ করেনা আমায়
করতে কানের দুল।
                প্রত্যক্ষ করে হয় না আকুল
                হয় না বেভুল
                 আমি নই অভিজাত
                কোন গুল বাগিচার গুল।
মধুকরেরা নেয়না মধু
বদ্ধকেশ পাশে দেয় না বধু
এই নিমিত্ত্বে জন্ম আমার
আজন্মেরই ভুল।
               আমি একটি বুনো কবি
               কাব্য নভেঃ নইক আমি
               শশি কিম্বা রবি।
আঁকতে তাই ব্যর্থ হলাম
এই সংসারের
সুন্দর ছবি।।
।। ০৫/০৫/১৯৯৬ ইং।।