উড়ল  পাখি ঐ জলচর
কাপে এ বুক শুধু থরথর
ভুলেছ আমাকে প্রিয়া
করেছ কি পর ?
নীল নিঃসীম ঐ আকাশ
শিরশির করে পুবেল বাতাস
সবুজ ধানে কাপন থরথর
যেন সেই প্রথম পরশ তোমার।
ঝিলের জলে দোলে শাপলা ফুটে
দস্যি ছেলে সব নেয় যে লুটে
লুটে নিয়ে সব; ফেলে-
দিলে যেমনি আমায়।
।। ৩১/০৮/১৯৯৬ ইং ।।