তোমার চোখে-
দেখিনি কোন হাতছানি।
তবু কেনো ইচ্ছের পল্লবীত শাখাপ্রশাখারা
নড়ে চড়ে ওঠে গাঁ-ঝাড়া দিয়ে।
আহ্বান জানালাম তোমায়
উপেক্ষা করে গেলে
নির্মম অবহেলায়
বিশ্বাস-অবিশ্বাসের দোলায়।
তবু কেন ইচ্ছের লাগামহীন ঘোড়া
ছোটে বন্ধুর পথে টালমাটাল ?
বুকে কেনো রিনি-ঝিনি
কল-কল ঝর্ণার গান ?
তোমাকে দেখে
হৃদয়ের সুপ্ত স্বপ্নেরা
দ্বিধাহীন জেগে ওঠে
হাইতুলে আড়মোড়া ভেংগে।
তোমার সোদা গন্ধে
আমার ঘ্রাণ ইদ্রীয়
বার্তা পাঠায় মস্তিষ্কে
হৃদয়ে দোলা দেয় নিক্কন সুর
রক্তে সংক্রামিত হয় মাতাল বিষ।
"প্রবেশ নিষেধ" লেখা দেখেও
ভয় না পেয়ে
এক অচেনা গুপ্তচর
প্রবেশ করে অস্তিত্ত্বের অন্ধকার মহলে।
তোমার হৃদয় নদীতে
অবগাহন করতে চায়
পিপাসার্ত এ জীবণ।
অথচ জানে না সে
তোমার হৃদয়ের শুকনো নদী
কেবলই দহন।
যে দহনে পুড়লে
ভষ্মও থাকে না কোনো।
তবু সেই হিরোন্ময় দহন চাই
জীবনের এই অপর বেলায়।।
।। ০১/১০/১৯৯৭ ইং ।।