যে যেতে চায় যাক না, আটকাবো কেনো!
নিজেকে বড় ভাবে, অহংকারে গা ঢাকে।
কি করে তারা কবি হয় মুক্তমনা না হলে!
জীবন ও সৃষ্টি থেকে শিক্ষার সুযোগ অন্যকে না দিলে!
নিজেকে নিয়ে যারা স্বার্থের ছোবলে ডুবে,
তাদের কর্ম থেকে প্রকৃত শিক্ষা কি আদৌ মিলে!


যে যায় যাক না, ভেবো না মিছে,
স্বার্থছাড়াই কিছু নজির রেখে যাও পিছে।
সুযোগ দাও অপ'রে ভালোবাসিবার,
হে বন্ধু, জগত লুটাবে পদতলে তোমার।


@@@
রচনাকালঃ ৩১/০৫/১৭, বুধবার, নিজবাড়ী।