অনাহারী থাকি ভাবার কারণ নাই
ফল মূল লতা পাতা আমার আহার
কচি কচি ডাবজলে পিপাসা মিটাই।


সাগর পায়রা গড়ে মাছের পাহাড়
জ্বালিয়ে আগুন শুকনো ঘাস পাতায়
উদর ভরি ঝলসে মাছের বাহার।


আহা! কী যে মহা সুখে দিন কেটে যায়
কাঠবিড়ালী লেজ ফুলিয়ে গাছে নাচ
মাঝে মাঝে দুএকটা ফল ছুড়ে দেয়।


তোমরা যতই খিঁচেকষ মারপ্যাঁচ
সহজ সরল এই বনের জীবন
আমার নাই কোনো ভাবনা সাতপাঁচ।


জল কাদা মাটি সব বড়ই আপন
এই অপরূপ রূপে ভরে থাকে মন!