আমার দিন যায় হেলাফেলায়,
ঘরে বসে না যে আর মন।
চায় যে সে এক ছুট পেতে-
হোকনা সে এক গহীন বন।


ভালো লাগার অবশেষে ,
ঠোঁটের কোনে মিঠে হেসে
বল যখন "আবার আসিব ফিরে"
ফেরার পথে মায়ের ডাকে-
মন যে ছোটে ঘরের পানে।


দেওয়া কথা হারায় ঘুমে !
পাওয়ার আশা সূর্য ডাকে-
তবু মন যে হায় খারপ লাগে;
প্রশ্ন করি হাজার জনে_
উত্তর টা আমায় কে দেবে?


দিন যে যায় তোমার হেলাফেলায়,
ঘরে বসে না আর যে মন ।
মনকে দাও আজ ছুটি তুমি
ঘুরে এসনা 'সে গহীন বন' ।