সেদিন দুপুরে ঘরে ফিরে, তার
নিমন্ত্রণ পেয়ে ছুটে গেলাম ছাদে,
তার আবেগ অনুরাগের স্পর্শে
সিক্ত হলাম আমি ভীষণ ভাবে।


যাবার বেলা বলল, থেকো
কিন্তু; আবার আসব আমি।
আনমনে হাঁটলাম ছাদে -
এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ।


তার- পায়ের শব্দে,
আবার, মন চঞ্চল হল–


হঠাৎ মিলিয়ে গেল, নিরব হল সব;
অপেক্ষায় বিকেল গড়িয়ে গেল শেষে ।
রাত্রি হল অনেক গভীর তখন –


পূর্ণিমা রাত ঝিকিমিকি আলো,
তারার সাজে চাঁদ ভেসে এল।
ছলছল চোখ মলিন মুখ দেখে,
চাঁদ ডেকে বলে-
ও মেয়ে কাঁদছ কেন অমন করে?


ফুঁপিয়ে বললাম আমি ;
সে তো আসেনি -
যে কথা দিয়ে বিদায় নিয়েছিল,
চাঁদ হেসে বলল, বোকা মেয়ে;
সে আসবে আবার বছর ঘুরে।


এবার হাসো, দুঃখ ভুলে গিয়ে।
তোমার সাথে তো আমি আছি ,
কবি সুকান্তর “ঝলসান রুটি” ।