সজল ধারার ধরণী,
বক্ষে ধরে কোমল রমণী ।
কঠিন পাঁজরে তার বাস;
তবুও সে হাসে, তবুও সে কাঁদে-
কপালে জ্বলে অগ্নিরেখা তার।


তারে ধরণী রাখে আড়াল করি-
কিভাবে ছু’ল সূর্যরশ্মি-
কোমল নাড়ি হৃদস্পন্দন তারি,
কখন তারে জ্বলায়, কখন তারে ভুলায় ;
কখন দেয় গর্জনসম ধমকানি ।


সজল ধারায় ধরণী,
বক্ষে ধরে সে কোমল রমণী !
কঠিন পাঁজরে তার বাস-
তবুও সে হাসে, তবুও সে কাঁদে।


কখন সে জ্বলতে, কখন সে ভুলতে;
হৃদয় হল তার ভীষণ কঠিন ।
কঠিন পাঁজর ভাঙ্গল হাতের ঘায়-
সেই সূর্যকে আঙুল তুলে চায় ।