পূর্ণেন্দু বাবুর  "সেই গল্পটা "___ শুনেছেন নিশ্চই,
জানেনই তো, মেঘের বিয়ে হয়েছিল বজ্রের সাথে ।
আর  পুরান প্রেম , ভুলতে পারেনি দুজনে ।


তার পর কী হল; তাকি জানেন ?
শুনুন, বলি তবে,

মেঘ কখনোই  মানেনি মনে  বজ্রকে,
ভালোও বাসতে পারেনি কখনো তাকে ।  
বজ্রের প্রেম-বাক্য , বাজত কঠোর গর্জন সম মেঘের কানে ,


একদিন মেঘ  বলল,  তার সব অতীতকথা ;
তার জন্মদিনে পাহাড়ের চন্দন স্নানের-কথা ,
বজ্র আছড়ে পড়ল  মেঘের পরে !  
খণ্ডবিখণ্ড করতে চাইল  প্রতি আঘাতে ,তাকে;
তারপর _


চরম ধাক্কায় গভীর রাতে -
সপেঁ দিল মেঘকে ঝড়ের হাতে ।
উল্লাসিত ঝড়, মেঘকে বিবস্র করে,
উড়িয়ে নিয়ে যেতে লাগলো_
মেঘকে দেশ থেকে দেশান্তরে  ।
মেঘ বদলে হল মরসূমী,


তার পর?


একদিন হঠাৎ পথের মাঝে দেখা পাহাড়ের সাথে ,
মেঘ মরসূমী হয়ে, ফাঁকি দিতে চাইল চরমভাবে ।
পাহাড়ের কানে তখনো জীবন্ত মেঘের সেই রুমঝুম শব্দ,
_মেঘ
_মেঘ
ডাকল পাহাড় তাকে,
মরসূমী পারেনি আর হারাতে , আঁচড়ে পড়ল
চরমবেগে , পাহাড়ের কঠিন বুকে ঝর্ণার তড়ে  ।