কা'র তরেতে এলেম ভবে,
কোথায় পাব তারে ?
তারারা যে এই প্রশ্ন
করেই চলে মোরে !


কাণু কেমন খুঁজে নিল
গোপ প্রেমী রাধা -মনের দ্বন্দ্বে-
আমার এখন
বনেই বাসা বাঁধা !


প্রভাত রবি রোজই দেখি,
ভাবনা তিমির ঢাকা ,
কা'র তরেতে এলেম বল
নিঠুর ভবে একা !


কার তরেতে এ কালযাপন,
পাইনা খুঁজে দিশে -
রাম নামেতে রত্না পার,
আমার মুক্তি কিসে ?