আমি গাঁয়ের মেয়ে,
জানি চাষির দু'কথা।
ওরা আর গান গায় না
ফসল কাটতে গিয়ে মাঠে।
ওদের শুধু দীর্ঘ নিশ্বাস
আমাদের খাদ্য জুরে থাকে।


বর্ষায় ভেসে যায় ফসল,
চোখ ভাসে তার জলে।
তবুও সে চাষ করে
মনের দুখ ভুলে।
ওরা আর গায় না গান
ফসল কাটতে গিয়ে মাঠে।


ওদের মাঝে হয়না আর
আদরের পৌষ-পার্বণ,
ওরা ভুলেই গিয়েছে-
নতুন ধানের আহারী নবান্ন।
ওদের পেট খিদেতে জলে,
জল জোটে না মাঠে।


ওরা মরছে রোজ, পুরছে লাশ;
ফসল কাটায় আর নেই উল্লাস।
অনাহারে ওর শিশু, অস্তিত্ব সংকট।
রাজার ছেলে তো রাজা-ই হবে-
তবে, চাষির ছেলে কোথায় পাবে ?
ওরা গায়না গান ফসল কাটার মাঠে।