আমার মল্লিকা বনে
ফুটেছিল প্রথম কলি.........
তাকে সজতনে রেখেছিলাম
তোমায় দেব বলে.


‘তোমারও লাগি আঁখি মম পিপাসিত-
তবু  তোমা না দেখি’-
সকাল আমার সাঁজ হল, রাত্রি হল ভোর,
নিদারুন মেঘ গর্জন, কঠিন বারিঘাত;


শান্ত হল সব, ক্ষান্ত হল না প্রতিক্ষা !
যবে ক্লান্ত শরীর ঢুলল পথ মাঝে, কানে আমার “তুহার গীত বাঞ্জে”
পিপাসিত আঁখি;
বুঝতে না চায় অবুঝ মন
তবু কিভাবে রদ করি ?


সতেজ মল্লিকা হস্তমুঠে
প্রান নেই তার পাপড়িপুটে ,
ঢুলে গিয়াছে সে যে কবে-
তবু তোমায় সমর্পিত হতে চায়
তোমার পায়ে, মনে প্রানে......