এক ভোরে, ঊষার আলোয়
তোকে- পেয়েছিলাম কোলে
জল ছলছল চোখ দুটি তোর-


আমার স্বপ্ন দীপ তোর হাতের পরে-


রাতের বেলা ঘুমের চোখে,
আমায় খুঁজিস আপন হাতে;
কি ভয়ে তোর, কে জা-নে
হরিণ চোখ জলে ভাসে!


আমার মায়ার বাঁধন তো-কে বাঁধে।


এতো গুলো বছর পরে;
হৃদয়ের চেনা পথ ধরে
আজ খুঁজি শুধু তোর
কান্না ভেজা চোখ,


নিভিয়ে গেলি আমার স্বপ্ন দীপ-টাকে


হয়তো আর কাঁদিস না তুই ;
ভাবিস না, আর যে আমাকে-
পাস না ভয়, আর স্বপ্ন দেখে ।


আমি বাঁচি বাঁধন ছেঁড়ার প্রতীক্ষাতে।।