জড়াই যদি এ জীবন জরার সাথে,
রাখি যদি তোমার পায়ে এই ক্ষরণ,
যদি ফোটে পঞ্চমুন্ডে রাশি রাশি কাঁটা,
আসে যদি পবিত্র শান্ত এক সমাধি -
ডাকে যদি আমাকে স্বপ্নের সে অঞ্জন
হাতছানি দিয়ে, রহস্যের সংহত
প্রকাশ জ্যোৎস্নার ঢেউ ঝিকিমিকি ঐ
পান্ডুর ধুলায় যদি আমাকে নাচায়?


তবে, লক্ষ নীহারিকা ছেড়ে যাবো আমি
তোমার কাছে, সোঁপে দেব আমার প্রাণ।
যৌবনের প্রেম "একেবারে ছকে বাঁধা" -
কখনো তা ভীরু কৃষ্ণকলি, আবার তা
কখনো সাদামাটা, অসার। আর মাত্র
তোমার প্রেম - ঐকান্তিক, মর্যাদাপূর্ণ!