সেদিন দক্ষিন পাড়ার সেই দাদাটার ঘরে গিয়েছিলাম
তার ঘরের এই কোণ, ওই কোণ
কোন একটি কোণ-ও আর অবশিষ্ট নেই
যেখানটাতে তোর পদচিহ্ন পরেনি !


ওই দাদাটাকে তুই বড্ড ভালোবাসিস ?


মাঝে মাঝে দাদাটার জন্যই তুই দক্ষিণ পাড়াতে উঁকি দিস;
উত্তরের কোন উত্তর না দিয়ে ?
বিনোদিনী রাধা হয়ে ভাবছিস
ওই দাদাটাই তোর শ্যাম ?


এদিকে সেই ফেরীওয়ালা !


যে তোর জন্য ঝাপি ভর্তি ভালোবাসা বয়ে এনেছে
আজ-ও সেখানটায় দাঁড়িয়ে থাকছে
তার মুল্য তুই কানা কড়িতেও দিলিনে !


আসলে তুই নিজেকেই নিজে চিনতে পারিস না
ভালোবাসা ভর্তি ঝাপি নিয়ে দাঁড়িয়ে থাকা
সেই ফেরিওয়ালাটাকে তুই চিনবি ক্যামনে ।


তোর সমস্ত স্বত্বা জুড়েই তো দক্ষিণের সেই দাদাটার দখলদারিত্ব
সেখানে এই ফেরিওয়ালার মুল্য কানা কড়িতেও নেই ।