আজকাল তুই বড্ড বিরক্ত হচ্ছিস
তোকে সময় দিচ্ছি না বলে ?
কি করি বল;
একদিকে ব্যাস্ততা
অন্যদিকে হতাশা
এরা আজকাল বেশ ভালো করেই
দেহের আস্টেপিস্টে মোগলীয় চাবুক ছুঁড়ছে
ক্ষতবিক্ষত গোটা শরীর
তবু-ও আমাকে চলতে হচ্ছে
আমাকে বহুদূর পারি দিতে হবে
তুই চাস; আমি যেন ওই পাহাড়ের চুড়ায় উঠি
আমকে উঠতেই হবে ।


তুই চাইছিস;
আমি যেন কৃষ্ণ চুড়ার পূর্ণ রূপ যৌবন নিয়ে
নব বধুর টকটকে লাল সিঁদুরের ন্যায় পাখনা মেলে
দাঁড়িয়ে থাকি স্ব-গৌরবে;
তুই আমার নাম রেখেছিস
তোর প্রিয় কৃষ্ণচূড়ার ।


আমি-ও সঙ্কল্প করেছি;
তোর বিশ্বাস যেন ভ্রম না হয়
আমি ঘুরে দাঁড়ানোর আত্মবিশ্বাসী,
ভাবিসনে আমার প্রিয় জবার মত মেয়ে
আমি আদ্যিকাল হতে পুণরজনমেও তোর ।


এই শরীর,মন আত্মা
তোরই দখলে আমার সমস্ত স্বত্বা ।