এবার ভাবছি ঈদের ছুটিতে রাঙ্গামাটি যাব,বেড়াতে
শুনেছি,সেখনটাতে যাওয়া মানেই প্রকৃতিকে কাছে পাওয়া
তার নিবির স্পর্শ নাকি হৃদয়কে আহ্লাদিত করে?
আমি যাব-


শুনেছি সেখানে এবার সে-ও যাচ্ছে!
তাই লোভটা বড্ড বেয়ারা;
সেই কমলাপুরের ছোট্ট ফুল মিয়ার মতো।
ওইদিন ট্রেনের অপেক্ষায় থাকা মেম সাহেব’র চাঁটনি চেটে খাওয়া
লোভিষ্ঠ ভঙ্গিতে দেখার মতন।


অথচ-
সেই কবে থেকে পায়ের চটি জোড়া ফুটো হয়ে আছে
এই বর্ষার পুরোটা সময়ই পা ছুঁয়েছে কাদা-জল
সেই আমি স্বপ্ন দেখি-
হাজার দশেক কিংবা তার-ও বেশী খরচা করার!


প্রতিদিন এমন আর-ও কতো স্বপ্ন-ই তো বুনি!
কক্সবাজারে শারদ পূর্ণিমায় স্মান করা,আর
নিস্তব্দ রজনীতে ঢেউয়ের গর্জন শোনার লোভ
হু হু করে সাগর কাঁদছে
নিজের কান্নাগুলো-
তার সাথে মিলিয়ে একাকার হওয়ার ইচ্ছেটা-ও তো কম নয়।


২০/৭/১৩
মধ্যাহ্ন