অনেক তো হল, আর কত ?
এবার নিজেকে সুধরে নেয়ার সময় হয়েছে।


পালাচ্ছি ! সে নয়,
তোর অবহেলায় নিজেকে গুটিয়ে নিচ্ছি
নিজেকে গুটাচ্ছি শামুকের মতন;
একে তুই পালিয়ে যাওয়া বলিস ?


মেঘের দেশে ঘুরতে যাওয়া, সবুজ জলে ঘর করা
সে আর হল না রে,
এই স্বপ্ন যে আমার নয়;
ইঁদুরের কপালে যেমন সিঁদুর জোটে না
তেমন সুখের টিকা এই পোড়া কপালের জন্য নয়।
তুই ভালো থাকিস রে,
ভালো থাকিস, আমার প্রিয় জবার মত মেয়ে।