চুনকাম তো সে আগেই খসেছে
এখন খসতে শুরু করেছে পলেস্তার


ভীমগুলো দাঁড়িয়ে আছে কোন মতে
অনেকটা ৯৬ বসন্ত খাওয়া কুঁজো বুড়োর ঠ্যাং


ক্ষয়িষ্ণু ব্যাটারির টর্চ-ও নিভু নিভু
পথ দেখায় না আগের মতন


রঙ্গের দোকানী ! সে এখন দেউলীয়া
বে-হিসেবি তার কাল হয়েছে
সে এখন ঘুরে বেড়ায় বন বাদারে


শূন্য এখন তার পঞ্চ ইব্দ্রীয়
ষষ্ঠ ছিল না কোন কালে !