অদেখা মন আর অদেখা ঈশ্বর
এ নিয়ে তোমার যত আদিখ্যেতা
বলে বেড়াও, মন পবনের নাও ভাসিয়ে
সমুদ্র দেখাতে নিবে,
ঈশ্বরকে ধরে বেঁধে দাঁড় করিয়ে দাও
অপ্সরার মোহ দেখাও !


ঈশ্বর করে করে কাল থেকে কালান্তর
পাড় করে এলে, পেলে তাকে ?
মসজিদ-মন্দির-গির্জা ঘুরে ঘুরে
কহর ফেললে পায়ে !
দেখা মেলেনি তবুও ঈশ্বরের ।


আসলে তোমার হয় তো জানা নেই
ঈশ্বরের স্রষ্টা তুমিই
আর মন ! সে তো ভাঁওতাবাজির আখড়া ।