'বকুলি কথা ক, কথা ক বকুলি'
শেষ পর্যন্ত কথা কি বলেছিল বকুলি ?


ঝর ঝর করে কলমের ডগায় কথা বলেছিল কবি
ভদ্রতার মুখোশের আড়ালে থাকা
কিছু অতি ভদ্দর নোকের মুখোশ খসিয়েছিল সে
বকুলির মত ভয়ে কুঁকড়ে থাকেনি ।


'বকুলি কথা ক, কথা ক বকুলি'
মা'র বুক ফাটা আর্তনাদ, কথা কয়নি বকুলি ।
বকুলিদের কথা বলতে শেখায় না সমাজ, শেখায় ?
নির্দিষ্ট গণ্ডিতেই রাখা হয় বকুলীদের;
ভোগ বিলাসী কামুক নেকড়ের খাদ্য প্রণালী করে ।


প্রতিদিনই অলিগলি জুড়ে জন্মায় অজস্র বকুলি
ঘর কিংবা বাইরে, কামুকের বাহু তলে পিষ্ট হতে ।
উবে যায় বকুলিদের ইচ্ছে আর অনিচ্ছাগুলো
ভয়, সম্মান, ধর্মের শিকলে বাঁধা তাঁরা,
বেঁধে রাখা হয় বকুলিদের ।


'বকুলি কথা ক, কথা ক বকুলি'
কথা কয়নি বকুলি, কয়েছিল কি কথা ?
বলেছিলে তুমি, জাগিয়েছিলে ঘুমন্ত স্বত্বা, বিবেক বোধ
শিখিয়েছিলে তুমি কথা 'ক' ।