যাচ্ছে বল কোন চুলোতে
আমাদের এই দেশটা
নেতায় নেতায় দ্বন্দ্ব এতো
আর কবে এর শেষটা ?


হাজার কাজের কাজি তাঁরা
আসল কাজে কেউ নাই;
গণতন্ত্রের তুলছেন ধোঁয়া
মুল কথাটা গদি চাই ।


স্বামীর জোরে নেতা তিনি
আপনি বাবার জোরে;
আপনাদেরই গদির লোভে
মনির সুমি পোড়ে ।


আমগো লাগি রাজনীতিটা
চাপা ছাড়েন সভাতে;
এতোটুকো মন কাঁদেনি
বিশ্বজিতকে কুপাতে !


লিমনটা আজ পঙ্গু হইলো
কাঁদছে যে তাঁর মায়
মাদক বাণে খসছে মেধা
নিচ্ছে কে তাঁর দায় ?


এমনি করে আর কতকাল
দেশটা জুড়ে চলবে ?
আমজনতা আর বোকা নয়
ঠিকই এবার জ্বলবে ।