লেখক হবা, কিংবা শিল্পী ?
যা খুশি তা হও;
মনে রেখ, টাকা ছাড়া
তুমি কিচ্ছু নও !


টাকা হলে মিলবে বাড়ি
নতুন মডেল গাড়ি;
টাকা ছাড়া পারবে কি আর
গাঙ্গটা দিতে পাড়ি ?


টাকায় কেনা যায় যে খ্যাতি
হওনা তুমি চোর !
টাকা হলে চামচা জোটে
গতর ভরা জোর ।


টাকার কাছে বিবেক বিকোয়
বুদ্ধিজীবী কত;
টাকার কাছে স্বপ্ন হাজার
করছে মাথা নত ।


টাকার কাছে মানবতা
একেবারে তুচ্ছ;
টাকার কাছে বীর পুরুষও
বসে নাড়ায় পুচ্ছ ।


টাকার কাছে প্রতিভাটা
সস্তা মাকাল ফল;
টাকা ছাড়া একলা তুমি
ঝরবে চোখের জল ।


১৪।১১।২০১৩
রাতঃ ১০।৫৮