পাহাড়ের কোন এক ক্ষত থেকে
নিসৃত হয় ঝর্ণা।
সে কি পাহাড়ের কান্না?
তাতো মনে হয় না,
চির চঞ্চল সে চির যৌবনা
হতে পারে আনন্দের অশ্রু বন্যা।


জীবনের যত ভুল, বিরহ, বেদনা
হৃদয়ে আজ করেছে ক্ষত
রক্তক্ষরণ হচ্ছে তাতে অবিরত
সেকি হৃদয়ের কান্না?
না, না! সে তো হৃদয়ের অনুশোচনা।