যখন রাতের আঁধার এসে
চাদর পরাবে ধরায়
সুপ্তির নায়ে চড়ে
শান্ত পৃথিবী মৌনসাগরে হারায়,
আকাশের উজ্জ্বল
তারাটির মতো
নির্ঘুম দু'টি আঁখি মেলে
আমি যেন কোন এক
নিশাচর পাখি
শুধু জেগে রই,
নির্ঝর জ্যোৎস্নায়
নিশুতি রাজ যেন মায়াবিনী,
শীতল হাওয়ার
কোমল স্পর্শ
কামনার সাগরে ঢেউ তোলে
রাতের ছায়ারা যেন
তুমি হয়ে হাতছানি দিয়ে যায়,
শেষ বিকেলের নিমগ্ন
বকের মতো আমি
ডুবে থাকি তোমার ভাবনায়
বুঝি কল্পনার রঙিন ভুবনে
ক্লান্ত পথিক হয়ে
তোমাকে খুঁজে যায়,
সাথীহারা
রাতজাগা পাখিটি
সুকরুণ সূরে কেন
ডেকে যায়?
এ যেন তোমার শূন্যতা
বিরহী সূর তোলে
হৃদয় বীণায়,
এই সেই পথ ঘুরে আমি
হয়তোবা আসবো শেষে
অপেক্ষার দীপ জ্বেলে তুমিও
সেই রাতে
জেগে থেকো রাঙা বেশে!