কোন এক পৌষের দুপুরে হঠাৎ
কাল বোশেখীর মত তুমি এসেছিলে
পূর্ণিমার চাঁদ হয়ে হৃদয়-প্রশান্তে
অশান্ত তোলপাড় তোলেছিলে
আমিও অতি ‍আবেগী হয়ে রূপকথার নীলপরী সাজিয়ে
মনের সিংহাসনে তোমাকে বসিয়েছিলাম
হৃদয়ের প্রতিটি অনুভূতি দিয়ে
কত যে ভালো বেসেছিলাম,
অথচ সেই তুমি
একটিবারও আমাকে বুঝনি -বুঝতে চাওনি
আমার সহজ শব্দ-সরল কথাগুলোর মানে কখনো খুঁজনি
রবঞ্চ আমাকে একাকী ফেলে
কোন স্বর্গীয় সুখের সন্ধানে
দখিনা হাওয়ার স্রোতে নাও ভাসালে,
হৃদয় আকাশটা সাজিয়ে-প্রেমের খেলায় মাতিয়ে
গোধুলির মত ক্ষণিকেই
কোন অচেনা আঁধারে তুমি লুকালে?
তাই আমি আজ এক নির্বাক কবি
পলকে-অপলকে শুধ‍ু দেখে যায়-
‘তোমাকে ঘিরে সাজানো রঙিন স্বপ্নগুলো
কোন এক পড়ন্ত বিকেলে
শীতের শুকনো পাতার মত উত্তুরে হাওয়ায় ঝরে যায়।’
আর ক্লান্ত পথিকের মত
এখনো নিরন্তর হেঁটে যায়
জীবন গোলার্ধে এক সুরভিত বসন্তের আশায়।