এই দিনটি আসতো যদি ১৯৩০ সনে,
ভারত হোত সোনারভূমি এটাই ভাবি মনে,
বুকের মাঝে ছুড়ির আঘাত দিত না কেউ আর,
দেশটা ভেঙে সিংহাসনে বসত না কেউ তাঁর।
ভারতবর্ষ হত যদি আজ আমাদের দেশ -
প্রতিবেশী রাজ্য হোত পাক ও বাংলাদেশ;
রাজা হোত দেশের সুভাষ রাজধানী কলকাতা,
চলত না আর গোলাগুলি ব্যাপক নাশকতা।
হোত না কভু দেশের রাজা একটি পরিবার,
শতছিদ্র শ্বাসনযন্ত্রে দেখতো না কেউ আর।
ধর্ষণ আর ভ্রাতৃহন্তা থাকতো না এই দেশে,
শুভদিনের অপেক্ষা তাই  না রইত অবশেষে।


===============================


সিতু
বুধবার, 30 জানুয়ারী 2013, 10.48.21 পুর্বাহ্ন