নারী হলো গগনে রবির কিরণ
নিশিত চাঁদের স্নিগ্ধ কোমলতা,
ধরণী পরে জীবনের সে যে মূল
প্রকৃতির মাঝে পরম সুন্দরতা ।


নরের ললিত রূপ - সে যে নারী
স্বরের সজীব কোমল মিষ্টতা,
গৃহে লক্ষ্মী রূপে  বিরাযে সদাই
কুসুম বক্ষে মধুরূপে বিরাজিতা।


ভগবান নয়, পূজা তাঁহার নারী
জীবন নয়, সে জীবনের সরলতা,
ভালোবাসা নয়, তার চেয়েও কিছু দামী
মানব নয়, সে মানবের মানবতা।

মধু-মুরলীর ধ্বনির নামটি নারী
সঙ্গীতে সুর,  সেতারের ঝংকার,
মৃদঙ্গবোলে নৃত্যের এক ছন্দ –
সে এক তরঙ্গায়িত তনুর অহংকার।


ঝর্ণার সজীবতা নারীর রূপে
চাতকের কাছে সংবাদ বরষার,
মাঝির সুর সে নদীর কলতানে
গভীরতায় শুধু বারিধি উপমা তাঁর।  


সুখ প্রদায়িনী শান্তি দায়িনী নারী
অনটন বুকে, তবু জীবনের জয়গান,
ত্যাগের প্রতীক - অনুপম উপমাতে
নারী, পৃথিবীর বুকে সদম্ভ অভিমান ।
==========================
সিতু
বৃহস্পতিবার, 31 জানুয়ারী 2013, 1.30.53 পুর্বাহ্ন