বাংলা আমার মাতৃভূমি
বাংলা মাতৃভাষা,
ওষ্ঠে আমার বাংলা বুলি
জীবনে জাগায় আশা।
স্বপ্ন দেখি এই ভাষাতে
পথিক বন্ধু ভাষা,
সমাজ গড়ার নেশায় মেশা
জীবনের জিজ্ঞাসা।
হৃদয় যখন প্রেমে পাগল
ভালোবাসার টানে,
মনের কথা ব্যক্ত করি
বাংলাভাষার গানে।
মন্দ শাসন, নিষ্পেষণ আর
শোষণের প্রতিবাদে,
সেই ভাষাটি গর্জে ওঠে
বাংলার জেহাদে।
অধর থেকে যেদিন প্রথম
ফুটে ওঠে “মা”,
বুঝি সেই আমারই শ্রেষ্ঠ ভাষা
যার নেইকো তুলনা।  
*****************


["বাংলা আমার ভাষা"]


সিতু
শনিবার, 02 ফেব্রুয়ারী 2013, 11.55.25 অপরাহ্ন