যে মাযের কোল খালি করে গেছে
ভাষার আন্দোলন,
কোনদিন তুমি দেখেছ কি ফিরে
কি তাঁর আকিঞ্চন ?


কিভাবে তাঁদের গেল বাকী কাল
কে করে অন্নদান ?
কি ভেবে কেটেছে ক্রন্দনে নিশি
কে দিয়েছে পরিধান ?  


একুশের দিনে কতবার তুমি
শহীদ বেদীর মূলে,
মাথা ঠুকে ছবি অনেক তুলেছ
ভরিয়ে দিয়েছ ফুলে।


শুনেছি লিখেছ অনেক কিতাব
ভাষা শহীদের তরে,
বিকেছে প্রচুর, পেয়েছ সুনাম
অনেক এসেছে ঘরে।


কত শত টাকা তুমি দিলে তার
সে মায়ের পদতলে,
যে রত্নগর্ভা  সন্তানে দিল
বিদায় অশ্রুজলে ?


*************************
["বাংলা আমার ভাষা"]
সিতু
সোমবার, 04 ফেব্রুয়ারী 2013, 3.01 পুর্বাহ্ন