মুখ ফুটে কী বলতে পার
সত্য একটি কথা,
বার এক যদি থমকে দাঁড়াও
যদি মর্মে জাগে ব্যথা ।
যদি ভয়ে তোমার ঠোঁট কেঁপে যায়
সত্যের প্রতিঘাতে,
যদি শরীর কাঁপে ন্যায়ের জ্বরে
অন্যায় অছিলাতে,
না না না এর কোনটাই
হবেনা কখনো যেন,
জবাব কী চাই সত্ত্বর বল
সত্য বলব মেন;
মনে রেখো তুমি বেকার যুবক
প্রেমিকা তোমার স্মরণে,
মাতা পিতা ভাই, আছে দুটি বোন
ধরায় তোমার শরণে।
এমন সময় চাকরির চিঠি
একটি মাত্র শর্ত,
ছাড়তে হবে বাংলা ভাষা
ইংরাজী পরিবর্ত।
বল দেখি বুকে হাতখানি রেখে
তোমার ভালোবাসা -
সে কী তোমার পরাণ, এতগুলো প্রাণ,
নাকি তোমার বাংলাভাষা ?
-------------------------
["বাংলা আমার ভাষা"]
সিতু
বুধবার, 06 ফেব্রুয়ারী 2013