রক্তের রঙে লোহিত মাটির বর্ণ
আমার ভাইয়ের নিয়েছে যে ভাষা প্রাণ,
শত জননীর ক্রন্দন  তাঁরই তরে  
গাহি সবেমিলে একুশের জয়গান।


শীত পোহালেই বাহারের আয়োজন
শস্য শ্যামলা বসুন্ধরার দেশে,
পলকে হঠাত্‍ তড়িত প্রবাহ যেন  
প্রচণ্ড ঝড়ে আঘাত হানল শেষে।


পাষণ্ড সেই বিশ্বাসঘাতকেরা
ভাইয়ের রক্তে হাত কলুষিত করে,
মীরজাফরের মুকুটেও পরাভূত
ঘৃণিত আজিকে পৃথিবীর ঘরে ঘরে।


দিন বদলের ক্রান্তি লগ্নে সেদিন
ভাষার জন্য দিল যাঁরা বলিদান,
ফেব্রুয়ারীর শুভক্ষণে  তাঁরা শোনে
গাহি সবেমিলে একুশের জয়গান।
::::::::::::::::::::::::::::::::::::::::::::::::


["বাংলা আমার ভাষা"]
সিতু
বৃহস্পতিবার, 07 ফেব্রুয়ারী 2013, 11.41 অপরাহ্ন