শাক,সবজি ভিন্ন ভিন্ন
চার-এক প্রকার কচু,
শতেক জাতির আমই আছে
জাম, কাঁঠাল আর লিচু।


চিংড়ি, পুঁটি, পার্শে, ইলিশ
মাছের কত বাহার,
রসগোল্লা, পিঠে-পুলি
হরেক রকম আহার।


শেষের পাতে দইয়ের সাথে
পরমান্নের রেশ,
প্রাণহরা, কাঁচাগোল্লা
আর মনোহরা সন্দেশ।


মুড়ির মোয়া, চিড়ের মোয়া
ছাপা নারিকেলের,
খইয়ের মোয়া, তিলের মোয়া
মোরব্বাটি বেলের।


সবুজ জমি শস্য আছে
গাছে সবুজ ডাব,
সবুজ মনের আত্মীয়তা
বাঙালির মনোভাব।  


*******************
সিতু
রবিবার, 03 ফেব্রুয়ারী 2013, 00.58 পুর্বাহ্ন