অমূল্য ধন পাওয়ার অভিলাষে
জীবন পথে একলা শুরুর চলা,
ছয় রিপু নিয়ে কণ্টকে পরিপূর্ণ
সরল পথে গরলে সাজানো ডালা।


মসৃণ নয় সে পথ কখনো যেন
পদে পদে তার বিপদের হাতছানি,
উথাল পাথাল জীবনে সে এক ছন্দ
শেষে আছে দান মানের চেয়েও মানী।


মশাল জ্বালিয়ে চলার পথের শেষে
মনের গভীরে যে ছিল অন্য মনে,
প্রতীক্ষা ছিল সম্মুখে হবে দেখা
কাটে কত নিশা অপলক নয়নে।


সেই মশালের আলোয় দেখতে পাব
দাঁড়িয়ে সেজন আমার জন্য একা,
কাটবে নিকশকালো অমানিশা
বুকের মাঝে পাব আপন সখা।
=========================


সিতু
সোমবার, 11 ফেব্রুয়ারী 2013, 2.29 পুর্বাহ্ন