একবার হাত রেখে হাতে গঙ্গার তীরে
সুনীতা আর আমি পাশাপাশি
সেটা শোভাবাজার ঘাট,
উজান ছিলনা
ভালবাসায়।


নিস্পন্দ ওঁর হাতের শীতলতায় বুঝেছি
কাছে তবুও অনেকটা দূরে,
পদ্মপাতায় জলের মত
বুকের উপর
অগভীরে।


সেখান থেকে এলাম কৃষ্ণের মন্দিরে
জানালাম সবকিছু  হয়ে নত
ভবিতব্য ছিল অটল
শেষের শুরু
অনাহুত।


বারো সালের পয়লা তারিখ সেদিন
উল্টোস্রোতে ভাঁটার প্রবল টান,
নৌকা পেলনা  কিনার
পরিণতি প্রেমের
বলিদান।
===========================


সিতু
12 ফেব্রুয়ারী 2013, 10.30 অপরাহ্ন