তোদের সঙ্গে কথা বলা মানে
নিজেকে অসম্মানিত করা –
বিরক্তির সাথে, কত শত গৃহিনীর মত
অবিরত কর্মরতা রমণীর কথা;
শ্রীপঞ্চমীর আরাধনা, উদরপূর্তি,
অতিথি আপ্যায়ন, দশভূজার কর্মকাণ্ড,
অবিশ্রান্ত কর্মযজ্ঞ, অসহযোগী পরিবার,
সোনালী স্বপনের স্বর্ণালী ঝংকার।
পায়ের ব্যথা, দেহের ভার,
ঠান্ডা হয়ে যাওয়া তৈরি  চায়ে
চুমুকের নেই অবসর,
অকর্মণ্য স্বামী আর অসহযোগী ছেলে,
অষ্টরম্ভা কাজে, বাক্যে জ্ঞানের বাহার,
তাই বর্ণে বর্ণে বিরক্তির অভিব্যক্তি,
মধ্যবিত্তের ঘরে ঘরে বেজে চলা
এমনি সুরের নিত্য গান,
তার ই মাঝে রোজের বেঁচে থাকা
জীবনের অমৃত আঁকড়ে ধরে।
======================

সিতু
শুক্রবার, 15 ফেব্রুয়ারী 2013, 7.40.21 অপরাহ্ন