যন্ত্রনা সহ্য করার অভ্যাস
সাথী আমার বহুদিনের,
ছেলে বেলায় দাদার জন্য দুধ-ভাত
আর আমার জন্য ডাল-রুটি,
কৈশোরে দাদা-ভাইদের স্কুলে যাওয়া
সেকারনে আমার ছুটো ছুটি,
ওদের টিফিন দেওয়া আর
মার কাজের সাথী, ঘরের খুটিনাটি;
এমনিভাবে তখন আমি ষোড়শী,
বোঝার ভারে যন্ত্রনা বাবা-মাযের,
তবে আমার যন্ত্রনা কেবলই  আমার,
একান্তই অন্তরের নিত্য সাথী।
সেই বোঝা হ্রাসে অপাত্রে দান
তখন আমার পরম প্রাপ্তি,
যেন প্রতিটি নেশাগ্রস্ত রাত্রি
এক অনাড়ম্বর যন্ত্রনার উত্স ব।
অচিরেই মা-ডাকের দাবীদার জনাচার,
পিতা নির্বিকার, অত্যাচার সঙ্গী তাঁর।
কালের পালে প্রবল হাওয়ায় জীবন
এখন নদী পেরিয়ে মোহনায়,
প্রচণ্ড ঝড়ের দাপটেও ডোবেনি সে তরী
কোনো যন্ত্র না, শুধু যন্ত্রনা সহচরী।  
===================


সিতু
শনিবার, 16 ফেব্রুয়ারী 2013