ভোরের অমল আলোকে  চেয়ে থাকি
অচল ছবিতে তোমার হাসির দিকে,
অবিরত সেই একই বাণীর প্রতিধ্বনি
আমি তোমাকে ভালবাসি সিতু ।
স্নানের সময় জলের ধারার মাঝে,
পূজার ছলে, অন্য সকল কাজে,
তোমায় খুঁজি পথের প্রতি বাঁকে,
কাজের ফাঁকে, ফোনের কুহক সুরে;
তোমার মুখের ছায়া আমার চোখে,
কালো গাড়ির যোগের চিহ্নে, ট্যাক্সিতে,
মদনমোহনের মন্দিরে-কেষ্টপুরে,
চাইনিস রেস্তঁরায়, সুতানুটি জংশনে,
নলবনে বা বিজ্ঞান-নগরীর কাননে,
অটো-রিকশার পিছনে, কালীঘাটে,
পাতাল রেলের স্টেশনে আথবা
ম্যাক্সমুলার ভবনে কিংবা দক্ষিণেশ্বরে
খুঁজে বেড়াই আমি আমার প্রিয়াকে –
ঝড়ে ও তুফানে, মিলন-মেলার প্রাঙ্গণে,
নীলগগনে, বিজন কক্ষে অনাবৃত বক্ষে,
হাতিবাগানের গজবে বা অন্য কোন মজহবে,
রথযাত্রায় কিংবা বেনারসের ঘাটে,
অমৃতসরমেইলে বা মায়াপুরের পথে,
জগদ্ধাত্রী পূজায় কৃষ্ণনগর রাজবাটীতে –
শুধু তুমি, শুধু তুমি এবং তুমি,
অচল গভীর রাতে, স্বপনে শয্যাসাথে,
আমার হৃদয়ে-মননে, বচনে, বসনে
প্রতিটি স্মৃতির কুঠরে, কঠোরে ক্রন্দনে,  
নাগপাশে  জড়িয়ে  আমার তুমি।
============================
সিতু
রবিবার, 17 ফেব্রুয়ারী 2013, 12.14 পুর্বাহ্ন