দূর দিগন্ত থেকে দেখতে পেয়েছিল
হলুদ বর্ণ বিভূষিতের  অমোঘ আকর্ষণ
পথ চলার শুরু সেই তখন থেকেই,
মাইলের পর মাইল অবিশ্রান্ত চলা,
নিশ্চল লক্ষ্য যেন স্থির হয়ে আছে।
সুদূর পথের যাত্রী নয় সে একা
একই লক্ষ্যে চলেছে সারি সারি
কত সহস্র জনার পিছনে তাঁরও চলা,
আরও আগে যারা সদর্পে ভেসেছিল
শুভ্র বসনে ঢেকেছিল যারা মাথা,
ফেরার পথে হয়নি তাঁদের দেখা,
কোথায় কে জানে মুখ লুকিয়ে ছিল।
চন্দ্র-সুর্য যেন টেনে নিয়ে চলে
চলার পথে কোথাও না চলে থামা,
প্রান্তের কাছে হঠাত্‍ তাকিয়ে দেখা,
যেন বিস্তৃত বাহু হলুদ বর্ণ এ কী;
নাছোড় বালিয়াড়ির প্রবল আকর্ষণে
সৈকতে আজ আছড়ে পড়ল ঢেউ,
চূর্ণ চূর্ণ দর্প বিবর্ণ শ্বেত বর্ণে
স্বজনের খোঁজে তলিয়ে চললো ঢেউ।
==================


সিতু
24 ফেব্রুয়ারী 2013, 1.35 পুর্বাহ্ন