এই কাদাই যেন চন্দন ওদের ললাটে
ওই নোংরা মেখেই ওরা তৃপ্ত হয়,
দৃপ্ত কন্ঠে বলে হোক জনগণের জয়, আসলে
ওরা সমাজের কলঙ্ক, লালসার বশীভূত,
জনতার প্রতিনিধির মুখোশে জনতার শোষক,
সংসদে বসে অবাধে অশ্লীল ছবি দেখে,
দলিতের দলন করে পুরুষানুক্রমে, তবে
ভোলেনা দলিতের ব্যবহার নির্বাচনের ভূমে;
আন্দোলনের নামে আখের গোছাতে ব্যস্ত,
ত্রস্ত করে রাখে সাধারণ শ্রমিকে, অপদার্থ,
নির্বিচারে হত্যা করে জনতাকে, হন্তা তবু
চক্ষে আনে আবেগের সুনামি লাশ ঘরে,
শিশু শ্রমিকের গড়া গৃহে বাস করে,
মুখে বলে সর্ব-শিক্ষার দাবী, গায় চেতনার গান,
ভূলুণ্ঠিত করে পরিচারিকার মান-সম্মান,
ওরা নয় নেতা, না ত্রাতা, নয় ভ্রাতা,
রাজনেতার দাবী নিয়ে আসলে অভিনেতা;
ওরা হীন, মানসে দীন, বিবেকশূন্য, দরিদ্র,
ঘুণ হয়ে সমাজ কাটে, হাতে ভোটের ভিক্ষাপাত্র।


========================


সিতু
বৃহস্পতিবার, 07 মার্চ 2013, 10.13 পুর্বাহ্ন