মাতৃভাষা পৃথিবীর বুকে
মানবের অধিকার,
বাংলা আমার মাতৃভাষা
বন্দনা করি তাঁর ।
শত শহীদের রক্ত ঝর্ণা
তটিনী করেছে তাঁরে,
শতকোটি প্রাণ সেই স্রোত বেয়ে
চলেছে তরণী পরে ।
মাতৃদুগ্ধ ঋণের তরে
যাঁরা তুচ্ছ করেছে প্রাণ,
মাতৃভাষার অমোঘ মন্ত্রে
করে জীবনের বলিদান;
ভাষাদিবসের পুণ্য লগনে
সেই মহামানবের দল,
আজ বাংলাভাষার বিজয়কেতন
আনন্দ কোলাহল ।
===============


সিতু
শুক্রবার, 21 ফেব্রুয়ারী 2014, 10.38 পুর্বাহ্ন