আনন্দগান


হৃদয় জুড়ে নবীন সপ্নে
চিত্ত ছিল আকুল,
বাহির রূপের যশগাথায়
পরাণ  হোল ব্যাকুল।


ভ্রমের বশে ভ্রমর এসে
প্রণয় মধু খেল,
ভ্রমের গরল তরল হয়ে
জীবন মূলে ছড়ালো।


অধীর আশায় নবীন পত্র
সূর্যালোকের  আশে,
আর আধেক ফোঁটা ফুলগুলিসব
আমানিশার গ্রাসে।


অপত সুখে নিজের রোদন
ভোলার কোন সে আশে,
নবীন অধরে মধুর মধু
ভ্রমর অধরে মেশে।


কন্যা নিয়ে ঘরকন্না
চাকুরী বিদ্যালয়ে ;
শান্তি-রহিত ত্রস্ত  আলয়
ব্যস্ত গৃহীর প্রলয়ে।


এমন সময় অমোঘ সুরে
দূর অভাসের বাঁশি,
সে কোন জনা, অনেক চেনা
বাজায় প্রাণে আসি।


বাঁশির সুরে ভুবন জুড়ে
আনন্দগান বাজে,
পরাণ প্রিয়া জুড়ায় কায়া
হৃদয় আসনে সাজে।


অধীর চিন্তা, অবাধ্য মন
ছাড়তে নাহি চায়,
সরল স্বপনে কালের মায়া
বুঝি আঘাত হানিতে ধায়॥
===================
সিতু